Spread the love

জিএসটি নিয়ে জাতীয় সম্মেলন

Kolkata 7th October 2023: ইনস্টিটিউট অফ চার্টার্ড অ্যাকাউন্ট্যান্টস অফ ইন্ডিয়া (আইসিএআই) এর জিএসটি এবং পরোক্ষ কর কমিটি ভাষা ভবন, ন্যাশনাল লাইব্রেরি, আলিপুর, কলকাতায় জিএসটি-এর উপর দুই দিনের জাতীয় সম্মেলনের আয়োজন করে। এই সম্মেলনের মূল উদ্দেশ্য ছিল অর্থনীতির পরিবর্তিত চাহিদা এবং এই পরিবর্তন এর ফলে উদ্ভূত জটিলতাগুলো অনুশীলনকারী এবং অন্যান্য সংশ্লিষ্ট ব্যক্তিদের কাছে জিএসটি-র ক্ষেত্রে ঘটিত এমন পরিবর্তন সম্পর্কে তথ্য নোট করা, বিশ্লেষণ এবং প্রচার করা।

আইসিএআই-এর ইস্টার্ন ইন্ডিয়া রিজিওনাল কাউন্সিল (ইআইআরসি) ৬ ও ৭ অক্টোবর ২০২৩ -এ জাতীয় সম্মেলন হোস্ট করে। সিএ সুশীল কু. গয়াল কাউন্সিল সদস্য, আইসিএআই, এবং চেয়ারম্যান, জিএসটি এবং পরোক্ষ কর কমিটির, আইসিএআই, প্রাথমিকভাবে চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট এবং সুবিধাভোগীদের জন্য প্রোগ্রাম কাঠামোর কথা মাথায় রেখে,এই বিষয়ে এই দুই দিনব্যাপী জাতীয় সম্মেলনের পরিকল্পনা করেন।

অনুষ্ঠানের উদ্বোধন করেন সিএ দেবায়ন পাত্র, চেয়ারম্যান, ইআইআরসি, সিএ সঞ্জীব সংঘি, ভাইস চেয়ারম্যান, ইআইআরসি, সিএ বিষ্ণু কু. তুলস্যান, সচিব, ইআইআরসি এবং সিএ ময়ুর আগরওয়াল, কোষাধ্যক্ষ, ইআইআরসি। সিএ (ড.) দেবাশীষ মিত্র, তাৎক্ষণিক অতীত সভাপতি, আইসিএআই এর জিএসটি এবং পরোক্ষ কর কমিটির প্রচেষ্টার প্রশংসা করেছেন এবং সফলভাবে এটি আয়োজন করার জন্য ইআইআরসি-কে অভিনন্দন জানান ৷

সম্মেলনের বিষয়গুলি স্পষ্টভাবে সেই উদ্দেশ্য পূরণের জন্য বেছে নেওয়া হয়েছিল যার জন্য উল্লিখিত সভাটি আয়োজিত হয়েছিল। সারাদেশের বিশিষ্ট বক্তারা একটি ইন্টারেক্টিভ পদ্ধতিতে শ্রোতাদের কাছে তাদের মতামত উপস্থাপন করেন এবং নিশ্চিত করেন যে তাদের জ্ঞান এবং দক্ষতা আগামী দিনগুলিতে বৃদ্ধি পায়ে।

আলোচনায় মূলত ইনপুট ট্যাক্স ক্রেডিট, রিভার্স চার্জ মেকানিজম, জিএসটি-র মামলার দিক, জিএসটি-এর অধীনে সর্বশেষ বিচারিক রায়, ই-ওয়ে বিলের বিভিন্ন সমস্যা, জিএসটি-র দাবি, নোটিশ এবং ট্যাক্সের উপর প্রযুক্তির প্রভাব ইত্যাদির ক্ষেত্রগুলিকে কভার করা হয়ে। এছাড়াও বিষয়ের ক্ষেত্রে বিশেষজ্ঞ/প্যানেলিস্টদের সমালোচনামূলক এবং ব্যক্তিগত মতামতকে মাথায় রেখে দুটি গুরুত্বপূর্ণ প্যানেল আলোচনা করা হয়ে, ১) জিএসটি @ ২০৩০ – অর্থাৎ, দেশের ২০৩০ সালের পরিস্থিতি, ২) ট্যাক্স প্রযুক্তি – রূপান্তর এবং স্বচ্ছতা।

ভাষা ভবনে দুই দিনব্যাপী সম্মেলনে বিপুল সংখ্যক মানুষ অংশগ্রহণ করেন। প্রোগ্রামটি 3T অর্থাৎ টেকনোলজি, টাইম এবং ট্রাস্ট কে সমর্থন করে, যা প্রকাশ করে যে প্রযুক্তি সহায়ক যুগের সাথে, সবার মধ্যে আস্থা তৈরি করতে প্রত্যেকেরই বাস্তব সময়ের ভিত্তিতে আপডেট হওয়া উচিত।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *