Spread the love

ছোট গল্পে বিন্দুর মধ্যে সিন্ধুর গভীরতা তুলে আনতে হবে: প্রফেসর ড. মোঃ মুস্তাফিজুর রহমান

কাজী নূর।। বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ মুস্তাফিজুর রহমান বলেছেন, ছোট গল্পকে ছোট করে দেখার কোন সুযোগ নেই। গল্প বড় মানে স্বার্থকতা আর গল্প ছোট মানে কিছুই না, বিষয়টি এমন নয়। ছোট হোক বা বড় হোক মূল বিষয় হচ্ছে গল্পের গভীরতা, গল্পের পরিপক্বতা। গল্প ছোট হলেও তার মধ্যে এমন কিছু উপাদান থাকতে হবে যা পাঠক হৃদয়কে বিমোহিত করবে, আন্দোলিত করবে।
ড. মুস্তাফিজুর রহমান আরো বলেন, ছোট গল্পে বিন্দুর মধ্যে সিন্ধুর গভীরতা তুলে আনতে। তবেই আপনি ছোট গল্পকার হিসেবে স্বার্থক হতে পারেন। আর এই বিন্দুর মধ্যে সিন্ধুর গভীরতার গল্পই হয়ত আপনাকে কালোত্তীর্ণ করতে পারে। আপনার মৃত্যুর পরেও আপনার ছোট গল্পটি আপনার নামকে বাঁচিয়ে রাখতে পারে।

শুক্রবার (৫ জুলাই) সকাল ১০টায় যশোর শহরের পোস্ট অফিস পাড়ায় নিজস্ব কার্যালয়ে ‘বিদ্রোহী সাহিত্য পরিষদ’ (বিএসপি) এর ২৩৯তম মাসিক সাহিত্য সভা এবং ‘ছোট গল্পের রুপ ও স্বরুপ শীর্ষক আলোচনা’ সভায় প্রধান আলোচকের বক্তব্যে এসব কথা বলেন, বিশিষ্ট শিক্ষাবিদ প্রফেসর ড. মোঃ মুস্তাফিজুর রহমান। আলোচক হিসেবে বক্তব্য রাখেন বিশিষ্ট কলামিস্ট ও বীর মুক্তিযোদ্ধা আমিরুল ইসলাম রন্টু, কবি অধ্যাপক সুরাইয়া শরীফ এবং অধ্যক্ষ ড. শাহনাজ পারভীন।

বিএসপির সভাপতি আহমদ রাজুর সভাপতিত্বে, কবি আমির হোসেন মিলন ও কবি অরুণ বর্মনের যৌথ সঞ্চালনায় কবিতা পাঠ ও আলোচনায় অংশ নেন, কবি আবু দাউদ মোসলেহ উদ্দিন রতন, অ্যাড. মাহমুদা খানম, গোলাম রসুল, মোঃ রবিউল হাসান, কাজী নূর, ভদ্রাবতী বিশ্বাস, আহমেদ মাহবুব ফারুক, কুতুব উদ্দিন বিশ্বাস, সঞ্জয় নন্দী, রেজাউল করিম রোমেল, মোঃ নজরুল ইসলাম, আমিনুল ইসলাম প্রমুখ।
সভায় সদ্য প্রয়াত কবি অসীম সাহা এবং কবি আসাদ বিন হাফিজ স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়। সভার শেষ প্রান্তে কবি কবি ভদ্রাবতী বিশ্বাসের জন্মদিন উপলক্ষে ফুলেল শুভেচ্ছা জানানো হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *