Spread the love

পার্থপ্রতিম সেন

(চেয়ারম্যান – পশ্চিমবঙ্গ গ্রামীণ ব্যাংক)

বর্ধমানে কুনুর নদীর উপর কুমুদ সেতু পার হয়ে ডানদিকে কিছুটা জায়গা গেলেই কোগ্ৰামে পল্লীকবি কুমুদ রঞ্জন মল্লিকের জন্মভিটে।

সেখানেই এখন গত তেরো বছর ধরে হয়ে চলছে কুমুদ সাহিত্য মেলা কবি কুমুদ রঞ্জন মল্লিকের স্মৃতি বাঁচিয়ে রাখতে। গত ৩রা মার্চ হয়ে গেল এবারের কুমুদ সাহিত্য মেলা ২০২২।

কুমুদ সাহিত্য মেলার প্রতিষ্ঠাতা ও সম্পাদক মোল্লা জসীমউদ্দিন আমাকে আমন্ত্রণ জানিয়েছিলেন এবারের কুমুদ সাহিত্য মেলায় উপস্থিত থাকার জন্যে।
কিন্তু আমি উপস্থিত থাকতে না পারায় আজ কুমুদ সাহিত্য মেলা ২০২২ এর কার্যকরী সভাপতি এবং কলকাতা হাইকোর্টের বিশিষ্ট আইনজীবী বৈদুর্য ঘোষাল আমার অফিসে এসে আমাকে সম্মানিত করে গেলেন।

এই সম্মান ও ভালবাসায় আমি বিশেষ আপ্লুত ও আনন্দিত।

মোল্লা জসীমউদ্দিন, বৈদুর্য ঘোষাল ও অন্যান্য উদ্যোক্তাদের আমার আন্তরিক শ্রদ্ধা ও ধন্যবাদ এইভাবে আমাদের অতি প্রিয় পল্লীকবি প্রয়াত কুমুদ রঞ্জন মল্লিকের স্মৃতি বাঁচিয়ে রাখার জন্য এবং তাঁর সাহিত্যকর্ম প্রচার ও প্রসারের জন্য।

উল্লেখ্য, পল্লীকবি কুমুদ রঞ্জন মল্লিকের জন্ম হয়েছিল ১৮৮৩ সালের ১মার্চ অবিভক্ত বাংলার পূর্ব বর্ধমান জেলার কোগ্ৰামে ( বর্তমান কুমুদ গ্ৰাম)।
মৃত্যু ১৯৭০ সালের ১৪ ডিসেম্বর।

প্রকাশিত কাব্যগ্ৰন্থের সংখ্যা তেরো-চৌদ্দ। যেমন: শতদল(১৯০৬-০৭), বনতুলসী(১৯১১), ……….নূপুর(১৯২২), অজয়(১৯২৭), স্বর্ণসন্ধ্যা(১৯৪৮)।

কলকাতা বিশ্ববিদ্যালয় তাঁকে জগত্তারিণী স্বর্ণপদক দিয়ে সম্মানিত করে। ১৯৭০ সালে ভারত সরকার তাঁকে পদ্মশ্রী সম্মানে সম্মানিত করে।

ছবি – কুমুদ সাহিত্য মেলা কমিটির কার্যকরী সভাপতি বৈদূর্য ঘোষাল কুমুদ সাহিত্য মেলার স্মারক তুলে দিচ্ছেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *