Spread the love

কিশোর কুমারের নামে স্টেশনের নামকরণের দাবি উঠল,

জ্যোতি প্রকাশ মুখার্জ্জী

          যুগে যুগে এমন কিছু মানুষের আবির্ভাব ঘটে যারা না ফেরার দেশে চলে যাওয়ার পরেও মানুষের হৃদয়ে তাদের স্মৃতির চিরস্থায়ী ছাপ থেকে যায়। চেষ্টা করলেও তাদের ভোলা যায় না। এরকমই এক ব্যক্তি হলেন অমরশিল্পী কিশোর কুমার। মৃত্যুর প্রায় সাড়ে তিন দশক পরেও তার স্মৃতি সঙ্গীত প্রেমী মানুষের মনে আজও অমলিন হয়ে আছে। পৃথিবীতে যতদিন মানুষ থাকবে এবং মানুষের জীবনে সঙ্গীত থাকবে ততদিনই এই শিল্পীও তার সঙ্গীতের মাধ্যমে মানুষের মনে থেকে যাবেন।

        শুধু সঙ্গীত শিল্পী হিসাবে বিবেচনা করলে এই মানুষটির মূল্যায়ন অসমাপ্ত থেকে যাবে। বহুমুখী প্রতিভার অধিকারী মানুষটি  জাত অভিনেতার সঙ্গে সঙ্গে   একজন চলচ্চিত্র ডিরেক্টরও ছিলেন। একাধিক চলচ্চিত্রে তার প্রাণবন্ত অভিনয় আজও চলচ্চিত্র প্রেমী মানুষকে আনন্দ দেয়। গীতিকার, সুরকার, চিত্রনাট্যকার এবং একাধিক চলচ্চিত্রের প্রযোজক কিশোর কুমার বাংলা, হিন্দি, ভোজপুরী সহ বিভিন্ন ভারতীয় ভাষায় গান গেয়েছিলেন। কিন্তু দুর্ভাগ্যের বিষয় হলো অসংখ্য মানুষের ভালবাসা পেলেও এই মানুষটি সরকারি স্বীকৃতি পাননি। 

       সম্প্রতি বিখ্যাত ব্যক্তিদের নামানুসারে কলকাতার মেট্রো রেলের বেশ কয়েকটি স্টেশনের নামকরণের কাজ শুরু হয়েছে। হুগলির চুঁচুড়ার 'শ্রদ্ধাঞ্জলি ইউনিট' এর পক্ষ থেকে এই মহান শিল্পীর নামে একটি স্টেশনের নামকরণের দাবিতে গত ২২ শে ডিসেম্বর চুঁচুড়ার বিখ্যাত ঘড়ি মোড়ে এক পথসভা এবং কিশোর কুমারের গানের ডালি নিয়ে এক সঙ্গীতানুষ্ঠানের আয়োজন করা হয়। উদ্দেশ্য পথচলতি মানুষের কাছ গণস্বাক্ষর সংগ্রহ করা এবং দাবি পূরণের উদ্দেশ্যে দাবি পত্রটি সংশ্লিষ্ট দপ্তরে পাঠিয়ে দেওয়া। জানা যাচ্ছে ইতিমধ্যে সহস্রাধিক মানুষ এই দাবি পত্রে স্বাক্ষর করেছেন।

       অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কিশোর প্রেমী ডঃ নীলাঞ্জন পাঠক, অমিতায়ু চ্যাটার্জ্জী, অভিজিৎ মুখার্জ্জী, কার্তিক মিত্র, অমিত রায়, পৌর প্রশাসক গৌরিকান্ত মুখার্জ্জী এবং শ্রদ্ধাঞ্জলি ইউনিটের সম্পাদক তথা বিশিষ্ট শিল্পী সঞ্জিত চ্যাটার্জ্জী সহ বহু  কিশোর প্রেমী সাধারণ মানুষ।

           অনুষ্ঠানে শর্মিষ্ঠা কুণ্ডু, বিশ্বনাথ মুখার্জ্জী সহ অনেক বিশিষ্ট শিল্পী সঙ্গীত পরিবেশন করেন। বিভিন্ন বক্তা কিশোর কুমারের নামে একটি স্টেশনের নামকরণের দাবিতে সোচ্চার হয়ে ওঠেন। কিশোর কুমারকে মরণোত্তর ভারতরত্ন দেওয়ার জন্য কার্তিক মিত্র আবেদন জানান। অনেকেই এই দাবিকে সমর্থন জানান। প্রসঙ্গত সমগ্র ভারতবর্ষ জুড়ে যত কিশোর কুমারের ফ্যান ক্লাব আছে প্রত্যেকেই একই দাবিতে গণস্বাক্ষর সংগ্রহ শুরু করেছে।

         চুঁচুড়ার পৌর প্রশাসক গৌরিকান্ত মুখার্জ্জী সহ উপস্থিত ব্যক্তিদের ধন্যবাদ জানিয়ে শ্রদ্ধাঞ্জলি ইউনিটের সম্পাদক সঞ্জিত চ্যাটার্জ্জী বললেন - আমরা আমাদের দাবি মাননীয় রেলমন্ত্রী এবং রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জ্জীর কাছে পেশ করব। আশাকরি আমাদের দাবি পূরণ হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *