Spread the love

কলকাতার স্মাইল ট্রেন ট্রিটমেন্ট সেন্টারে ডাবলুবিএসইটিসিএল-এর সহযোগিতায় ২৩০টি ক্লেফ্ট সার্জারি হবে….।

গোপাল দেবনাথ,

পশ্চিমবঙ্গে ক্লেফ্ট সার্জারিতে সাহায্য করার জন্য ডাবলুবিএসইটিসিএল এবং স্মাইল ট্রেন ইন্ডিয়া পার্টনারশিপ তৈরি করল।
ভারতের অন্যতম সেরা ট্রান্সমিশন কোম্পানি, পশ্চিমবঙ্গ সরকারের একটি সংস্থা,ডাবলুবিএসইটিসিএল তাদের সিএসআর কার্যক্রমের অংশ হিসাবে পশ্চিমবঙ্গে ২৩০টি ক্লেফ্ট সার্জারি`র জন্য সহযোগিতা করতে বিশ্বের বৃহত্তম ক্লেফ্ট ফোকাসড এনজিও, স্মাইল ট্রেনের সঙ্গে তাদের পার্টনারশিপের কথা ঘোষণা করল। কলকাতার ইনস্টিটিউট অফ চাইল্ড হেলথ অ্যান্ড রিপোজ ক্লিনিক অ্যান্ড রিসার্চ সেন্টার প্রাইভেট লিমিটেডে স্মাইল ট্রেনের চিকিৎসা কেন্দ্রগুলিতে এই সার্জারিগুলি হবে।

‘‘বাচ্চাদের সফল ক্লেফ্ট সার্জারি করার পর তাদের মধ্যে এর প্রভাব এবং রূপান্তর আমরা দেখেছি। স্মাইল ট্রেন ইন্ডিয়ার সঙ্গে আমাদের এই পার্টনারশিপ সমাজের অর্থনৈতিকভাবে দুর্বল অংশের পরিবারগুলির ক্লেফ্ট আক্রান্ত শিশু এবং তাদের পরিবারকে উচ্চ মানের চিকিৎসার সুবিধা পেতে সক্ষম করবে। আমরা অনেক স্মাইল তৈরি করার এবং অনেকের জীবনে পরিবর্তন আনার জন্য উন্মুখ। “বললেন ডাবলুবিএসইটিসিএল-এর ডিরেক্টর (এইচআর অ্যান্ড এ) শ্রী সাম্য রায় চৌধুরী।
ভারতে, প্রতি বছর ৩৫,০০০এরও বেশি শিশু ক্লেফ্ট লিপ  অথবা প্যালেট-এর মত মুখের জন্মগত পার্থক্য নিয়ে জন্মগ্রহণ করে। এটি অনুমান করা হয় যে চিকিৎসা না করা ক্লেফ্ট সহ লক্ষাধিক শিশু বিচ্ছিন্নভাবে ছড়িয়ে রয়েছে। তবে আরও গুরুত্বপূর্ণ বিষয় হল, ক্লেফ্ট সহ জন্ম নেওয়া ওই সমস্ত শিশুদের খাওয়া, শ্বাসকার্য করা, শ্রবণ এবং কথা বলতে অসুবিধা হয়। তাদের দরিদ্র পরিবারগুলি জীবন-পরিবর্তনকারী ক্লেফ্ট চিকিৎসার খরচ বহন করতে পারে না। এই অবস্থায় স্মাইল ট্রেনের সাসটেইনেবল মডেল বিশ্বব্যাপী শিশুদের বিনামূল্যে ক্লেফ্ট সার্জারি এবং ব্যাপকমাত্রায় ক্লেফ্ট কেয়ার প্রদানের জন্য প্রশিক্ষণ, তহবিল গঠন এবং সংস্থান সহ স্থানীয় চিকিৎসা পেশাদারদের ক্ষমতায়ন করে থাকে। ২০০০ সাল থেকে, স্মাইল ট্রেন ইন্ডিয়া ১৫০+ পার্টনার হাসপাতালের নেটওয়ার্কের মাধ্যমে সারা দেশে ৬৫০,০০০+ ফ্রি ক্লেফ্ট সার্জারির ক্ষেত্রে সাহায্য করেছে।  “স্মাইল ট্রেন-এর মাধ্যমে, আমাদের প্রচেষ্টা শুধুমাত্র বিনামূল্যে, নিরাপদ এবং উন্নত মানব সম্পন্ন ক্লেফ্ট চিকিৎসায় সাহায্য করাই নয়, শিশুদের ব্যাপক মাত্রায় ক্লেফ্ট কেয়ার প্রদান এবং ক্লেফ্ট আক্রান্ত শিশুদের সম্পূর্ণভাবে প্রোডাক্টিভ জীবন যাপন করতে সক্ষম করার ক্ষেত্রে আমাদের স্থানীয় চিকিৎসা পার্টনারদেরকে ক্ষমতায়ন করা। এর জন্য, আমরা আমাদের দাতাদের সমর্থনের ওপর নির্ভর করি, এবং তাদের উদার সমর্থনের জন্য ডাবলুবিএসইটিসিএল-কে ধন্যবাদ জানাই। একসঙ্গে, আমরা পশ্চিমবঙ্গ জুড়ে শিশুদের জন্য সময়োপযোগী এবং ব্যাপক ক্লেফ্ট কেয়ার নিয়ে আসব,” বললেন স্মাইল ট্রেনের সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এবং এশিয়ার রিজিওনাল ডিরেক্টর মমতা ক্যারল৷
স্মাইল ট্রেনের পার্টনার সার্জন তথা ইনস্টিটিউট অফ  চাইল্ড হেলথ, কলকাতা`র স্মাইল ট্রেন প্রজেক্ট ডিরেক্টর ডাঃ পার্থপ্রতিম গুপ্ত বলেন, “ক্লেফ্ট লিপ ও প্যালেট-এর চিকিৎসা একটি নির্দিষ্ট সময়ের পরে আর বিলম্ব করা উচিত নয়। কারণ, এর ফলে কথা বলা ও অর্থোডনটিক সমস্যাগুলির মত বড় সমস্যা তৈরি হতে পারে। স্মাইল ট্রেন এবং ডব্লিউবিএসইটিসিএল-এর সহায়তায় এবং সমস্ত সুরক্ষা প্রোটোকলের সঙ্গে, আমরা ক্লেফ্ট লিপ ও প্যালেট-এর সমস্যা নিয়ে জন্ম নেওয়া শিশুদের নিরাপদ এবং উন্নত মানসম্পন্ন চিকিৎসা প্রদান করছি যাতে তারা একটি স্বাস্থ্যকর এবং প্রোডাক্টিভ জীবনযাপন করতে পারে।”

কলকাতার রিপোজ ক্লিনিক অ্যান্ড রিসার্চ সেন্টারের  স্মাইল ট্রেন প্রোগ্রামের নেতৃত্বদানকারী প্লাস্টিক সার্জন ডাঃ মনীশ সোনথালিয়া বলেন, “বিশ্বজুড়ে এমন অনেক শিশু রয়েছে যাদের ক্লেফ্ট লিপ ও প্যালেট রয়েছে এবং তার চিকিৎসার জন্য যাদের সাহায্যের প্রয়োজন, কিন্তু আর্থিক সীমাবদ্ধতা ও এই অবস্থা সম্পর্কে সচেতনতা এবং জ্ঞানের অভাবের কারণে তারা সময়মত উপযুক্ত চিকিৎসা নিতে পারে না। এই ক্ষেত্রে ডাবলুবিএসইটিসিএল এর সহায়তা এবার অনেক শিশুকে সাহায্য করবে। ক্লেফট চিকিৎসাযোগ্য এবং আমরা পশ্চিমবঙ্গ জুড়ে আরও অনেক শিশুকে ক্লেফ্ট চিকিৎসায় সাহায্য করতে প্রতিশ্রুতিবদ্ধ।”
স্মাইল ট্রেন কলকাতা, বর্ধমান, দুর্গাপুর, শিলিগুড়ি এবং মুর্শিদাবাদে ৬টি পার্টনার হাসপাতাল নেটওয়ার্কের মাধ্যমে পশ্চিমবঙ্গে ২৫,০০০ টিরও বেশি ফ্রি ক্লেফ্ট সার্জারিতে সাহায্য করেছে। এইভাবে স্মাইল ট্রেন সারা বছর ধরে ক্লেফ্ট চিকিৎসায় সাহায্য করে থাকে। বিনামূল্যে ক্লেফ্ট চিকিৎসা পেতে, অনুগ্রহ করে টোল ফ্রি ক্লেফ্ট হেল্পলাইন – ১৮০০ ১০৩ ৮৩০১ -এ কল করুন৷

স্মাইল ট্রেন ইন্ডিয়া সম্পর্কে স্মাইল ট্রেন বিশ্বব্যাপী শিশুদের ফ্রি ক্লেফ্ট সার্জারি এবং কম্প্রিহেন্সিভ ক্লেফ্ট কেয়ার প্রদানের জন্য প্রশিক্ষণ, তহবিল এবং সংস্থান দিয়ে স্থানীয় চিকিৎসা পেশাদারদের ক্ষমতায়ন করে। আমরা একটি সাসটেইনেবল সলিউশন এবং স্কেলেবল গ্লোবাল হেলথ মডেলকে ক্লেফ্ট ট্রিটমেন্টের জন্য এগিয়ে নিয়ে চলি, যা শিশুদের জীবনকে আমূল পরিবর্তন করে, যার মধ্যে রয়েছে তাদের খাওয়া, শ্বাস নেওয়া, কথা বলার এবং শেষ পর্যন্ত উন্নতি করার ক্ষমতা। স্মাইল ট্রেনের ভারতে সাসটেইনেবল ভাবনার অর্থায়নের জন্য আর্থিক অনুদানের তাৎক্ষণিক এবং দীর্ঘমেয়াদী প্রভাব কতটা রয়েছে, সেই সম্পর্কে আরও জানতে অনুগ্রহ করে smiletrainindia.org এ ভিজিট করুন।
ডাবলুবিএসইটিসিএল সম্পর্কে
ডাবলুবিএসইটিসিএল হল দেশের অন্যতম সেরা ট্রান্সমিশন ইউটিলিটি। রাজ্য জুড়ে ছড়িয়ে থাকা ৪০০কেভি, ২২০কেভি, ১৩২কেভি এবং ৬৬কেভি-তে পরিচালিত তার বিশাল ট্রান্সমিশন নেটওয়ার্কের মাধ্যমে সমগ্র রাজ্যকে পরিবেশন করার জন্য স্টেট জেনারেটর এবং ন্যাশনাল গ্রিড থেকে লোড কেন্দ্রগুলিতে বিদ্যুৎ প্রেরণের করে থাকে। ডাবলুবিএসইটিসিএল ডিস্ট্রিবিউশন লাইসেন্সধারীদের ২৪×৭ নিরবচ্ছিন্ন মানের বিদ্যুৎ প্রদান করে থাকে এবং পশ্চিমবঙ্গে স্টেট ট্রান্সমিশন ইউটিলিটি (এসটিইউ) ও স্টেট লোড ডিসপ্যাচ সেন্টার (এসএলডিসি) এবং সিস্টেম অপারেটর হিসেবে মুখ্য ভূমিকা পালন করে থাকে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *