Spread the love

ইন্ডিয়ান হোটেল কোম্পানীএর সাথে পশ্চিমবঙ্গের সংস্কৃতি ও পরম্পরার ধরে রাখার অক্ষয় প্রচেষ্টা,

রাজকুমার দাস,

: ভারতীয় ঐতিহ্যের রক্ষক হিসাবে দীর্ঘদিন ধরে পরিচিত, ভারতের বৃহত্তম আতিথেয়তা সংস্থা, ইন্ডিয়ান হোটেল কোম্পানির (আইএইচসিএল)-এর ইতিহাস, ভারতের সমৃদ্ধ সংস্কৃতির সঙ্গে শক্ত বুননে আবদ্ধ। পথ্য ইন্ডিয়ান হোটেল কোম্পানী-এর ই এস জী ফ্রেমওয়ার্ক- এর মূল্যবোধের নেতৃত্বে ইন্ডিয়ান হোটেল কোম্পানির অন্যতম ফোকাস ক্ষেত্র হল ভারতের অবর্ণনীয় সাংস্কৃতিক ঐতিহ্য সংরক্ষণ ও প্রচার করা। এই উদ্দেশ্য নিয়ে, ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিঃ তাজ বেঙ্গল, কলকাতা সহ বিভিন্ন IHCL হোটেলে ভ্রমণকারীদের জন্য অভিজ্ঞতামূলক ট্যুর করার জন্য ইউনেস্কোর সাথে সহযোগিতা করেছে।
ইউনেস্কোর ‘ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ অফ হিউম্যানিটি’-এর তালিকাযভুক্ত দুর্গাপূজায় তাজ বেঙ্গল-এর অতিথিরা উৎসবের অংশ হিসাবে সমস্ত আড়ম্বর ও জাঁকজমক সহকারে ঐতিহ্যবাহী দুর্গাপূজা উদযাপন করতে পারবেন। বিশেষভাবে সাজানো যাত্রাপথগুলি অভ্যন্তরীণ অতিথিদের উত্তর কলকাতার একটি বনেদি বাড়ি, যেখানে 1757 সাল থেকে নিরবচ্ছিন্নভাবে দুর্গাপূজা উদযাপন করা হচ্ছে সেখানে নিয়ে যাবে, এবং ১৮-১৯ শতকের বাংলার ইতিহাসে গুরুত্বপূর্ণ বাঙালি পরিবারগুলির ঐতিহ্যশালী বাড়িতে পরিদর্শন করার সুযোগ করে দেবে।। অতিথিরা তাজ বেঙ্গলের সোনারগাঁওয়ে একটি খাঁটি বাংলা থালিরও রস্বসাদন করতে পারবেন এবং শহর জুড়ে প্যান্ডেল ঘুরতে যেতে পারবেন এবং সূর্যাস্তের সময় ঐতিহ্যবাহী ধুনুচি নাচের সাথে সন্ধ্যা আরতি উপভোগ করতে পারবেন।
ইউনেস্কএর সাথে ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিঃ-এর সহযোগিতায় অতিথিরা পটচিত্রের দেখার অভিজ্ঞতাও লাভ করবে – কলকাতার কাছাকাছি শিল্পীদের এক অনন্য গ্রাম পিংলা, হস্তনির্মিত কাগজের স্ক্রলে আঁকার একটি প্রাচীন লোকঐতিহ্য বহন করে চলেছে। অতিথিরা জানতে পারবেন কীভাবে কাগজের ক্যানভাস এবং উদ্ভিজ্জ রঞ্জক রঙ ব্যবহার করে, গল্প এবং গানের পুন্খানুপুন্খ বর্ণনা ফুটিয়ে তোলা হয়, কারিগররা নিজেরাই তা তৈরি করে। অতিথিরা গ্রামের দেয়ালে চিত্রিত পৌরাণিক কাহিনী, লোককাহিনী এবং বর্তমান ঘটনাগুলির নিদর্শন দেখতে পারবেন এবং একটি স্যুভেনির হিসাবে কিছু অনন্য শিল্পকর্মও তাদের সাথে নিয়ে যেতে পারবেন৷
ইউনেস্কোর সহযোগিতায় এই অনন্য অভিজ্ঞতার কথা বলতে গিয়ে, তাজ বেঙ্গল, কলকাতার হোটেল ম্যানেজার শ্রী অর্ণব চ্যাটার্জি বুধবার এক সাংবাদিক সম্মেলনে জানান“আনন্দের শহর তার সংস্কৃতি, সাহিত্য, রন্ধনপ্রণালী, শিল্পকলা এবং সবচেয়ে গুরুত্বপূর্ণভাবে দুর্গার প্রতি তার নিরবচ্ছিন্ন আবেগের জন্য বিশ্বব্যাপী বিখ্যাত। IHCL-এর Paathya উদ্যোগের অংশ হিসাবে, ইউনেস্কোর সাথে সহযোগিতায়, এই অঞ্চলের ঐতিহ্যবাহী পরম্পরা এবং আদিবাসী কারুশিল্প সংরক্ষণ ও ধরে রাখতে এবং অতিথিদের আমাদের শতাব্দী প্রাচীন সাংস্কৃতিক উত্তরাধিকার সম্পর্কে অভিজ্ঞতার সুযোগ দিতে পেরে আমরা আনন্দিত।”
Paathya-যা কোম্পানিটি যে ভৌগলিক অঞ্চলে কাজ করে সেখানে 100% ইনট্যাঞ্জিবল কালচারাল হেরিটেজ (IHC) প্রোজেক্টগুলিকে গ্রহণ করার বিষয়টি দেখবে,।

Paathya-এর অধীনে, IHCL পর্যটন শিল্পে উৎকর্ষতা এবং মানদণ্ড তৈরি করার জন্য মুজবুত অনুশীলনের অগ্রণী ভূমিকা পালন করবে।
ইন্ডিয়ান হোটেল কোম্পানি লিমিটেড সম্পর্কে
দ্য ইন্ডিয়ান হোটেলস কোম্পানি লিমিটেড (IHCL) এবং এর সহযোগী সংস্থাগুলি একদল ব্র্যান্ড এবং ব্যবসাকে একত্রিত করে যা ভারতীয় আতিথেয়তার উষ্ণতা এবং বিশ্বমানের পরিষেবার সংমিশ্রণ দিয়ে থাকে। এর মধ্যে রয়েছে তাজ – সবচেয়ে বিচক্ষণ পর্যটকদের জন্য আইকনিক ব্র্যান্ড এবং ব্র্যান্ড ফাইন্যান্স হোটেল ৫০ রিপোর্ট ২০২২এবং ইন্ডিয়া ১০০ রিপোর্ট ২০২২ অনুযায়ী যথাক্রমে বিশ্বের শক্তিশালী হোটেল ব্র্যান্ড এবং ভারতের সবচেয়ে শক্তিশালী ব্র্যান্ড হিসাবে স্থান লাভ করেছে||

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *