Spread the love

শ্রীজিৎ চট্টরাজ / গোপাল দেবনাথ,

  : আয়কর বিভাগে চাকরি করছেন। এস টি এস সি তকমা পেয়ে সংরক্ষণের সুবিধায় খুব খুশি। চাকরি মেয়াদ শেষ হবে পেনশন নিয়ে বাড়ি চলে যাবেন। লেখাপড়া জেনেও চেতনাহীন হয়ে থাকবেন? আপনাদের কি ঘুম ভাঙবে না? কলকাতার ধর্মতলা অঞ্চলে আয়কর ভবনে মাল্টি পারপাস হলে বাবা সাহেব আম্বেদকরের ১৩১তম জন্মদিন উপলক্ষে দি অল ইন্ডিয়া ইনকাম ট্যাক্স এসসিএসটি এমপ্লয়িজ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোগে আয়োজিত অনুষ্ঠানে সমবেত আয়কর কর্মীদের এই প্রশ্নবাণে বিদ্ধ করলেন সি সি আই টি মহসিন আলম।

তীব্র আত্মসমীক্ষামূলক ভঙ্গিতে মহসিন আলম বলেন, কেন্দ্রীয় সরকারি কর্মচারী হিসেবে ১৫ আগস্ট, ২৬ জানুয়ারি আর ১৪ এপ্রিল বাবা সাহেবের জন্মদিনে ক্যালেন্ডারে আমরা দেখি, ছুটিগুলি কি বার পড়েছে? নষ্ট হয়নি তো রবিবার পড়ে? আজ আমরা বাবা সাহেবের জন্মদিনের শ্রদ্ধা জানাতে এসেছি। তাঁকে মালা পড়াবো। বাড়ি যাবো। ভুলে যাবো। কিছু রাজনৈতিক নেতা আছেন, যাঁরা গান্ধীজিকে গালি দিতে বাবাসাহেবকে ব্যবহার করেন। না হলে বাবা সাহেবের কোনো মূল্য তাঁদের কাছে নেই। আপনারা ভুলে যান, এদেশের উচ্চ বর্ণের এক শ্রেণীর মানুষের হাতে কিভাবে দিনের পর দিন বাবাসাহেব লাঞ্ছিত হয়েছেন। আজও আপনদের পরিচয় ছোট জাত হিসেবে। অথচ বাবা সাহেবের হাত দিয়ে রচিত হয়েছে আমাদের বিশ্বের সর্ববৃহৎ সংবিধান। যেখানে সাম্যের কথা বলা আছে।কজন আপনারা সেই বইটি পড়েছেন? পড়েননি।
আপনারা নিজেদের অধিকার সম্পর্কে সচেতন নন।
বক্তব্যের শেষে মহসিন আলম শ্রোতাদের মধ্যে ১০টি সংবিধান গ্রন্থ বিতরণ করেন। অনুষ্ঠানের শুরুতেই বৌদ্ধ মন্ত্রচারণ। এরপর প্রধান অতিথি সহ অন্যান্য অতিথির  হাত দিয়ে প্রদীপপ্রজ্জ্বলন এর মাধ্যমে অনুষ্ঠানের শুভ সূচনা। বাবা সাহেবের প্রতিকৃতির সামনে পুষ্পার্ঘ্য নিবেদন। মঞ্চে উপস্থিত অতিথি অভ্যাগতদের সম্মাননা জ্ঞাপন। সেইসাথে প্রয়াতদের স্মৃতির উদ্দেশ্যে এক মিনিটের নীরবতা পালন। এটাই ছিল প্রাথমিক পর্বের অনুষ্ঠান।

এই মঞ্চে সংবর্ধিত হন আয়কর বিভাগের প্রাক্তন ও বর্তমান ব্যক্তিত্বরা। মঞ্চে ছিলেন শ্যাম কুমার, হর্ষ প্রকাশ, গৌতম মণ্ডল, মহসিন আলম, সঞ্জয় কুমার রস্তগি, পঙ্কজ কুমার, এস আর শিকদার, গৌতম কুমার মণ্ডল ও বিশিষ্ট লেখক ও সমাজসেবী দেবাশিস দাস।

আরও যাঁরা সংবর্ধিত হলেন,তাঁদের মধ্যে ছিলেন ড: এ এন বৈদ্য, এ কে বিশ্বাস, এম এল সর্দার, প্রদীপ হালদার, নিখিল রঞ্জন বিশ্বাস, মুকুল সাহা ও শ্যামল কয়াল।
অনুষ্ঠানের শেষে সবাইকে শুভেচ্ছা জানান সংগঠনের সাধারণ সম্পাদক মাউন্টেনার এভারেস্ট জয়ী দেবাশিস বিশ্বাস। দুইদিনব্যাপী এই সম্মেলন ৮ জুন থেকে শুরু হয়েছে আজ ৯ জুন শেষদিন।  

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *