Spread the love

কাজল মিত্র :-আসানসোল পুরনিগম নির্বাচনে সবুজের ঝড়। ২০১৫ সালের ভোটের ফলকে ছাপিয়ে এবারের পুর ভোটে নিরঙ্কুশ সংখ্যা গরিষ্ঠতা পেলো তৃনমুল কংগ্রেস। কিছু ওয়ার্ডে সামান্য লড়াই দিলেও, সামগ্রিক বিচারে ঘাসফুলের কাছে উড়ে গেছে বিরোধী দল।আসানসোলের ১০৬ টি ওয়ার্ডের মধ্যে তৃনমুল কংগ্রেস একাই পেয়েছে ৯১ টি ওয়ার্ড। বিরোধীদের দখলে গেছে বাকি ১৫ টি ওয়ার্ড। ২০১৫ সালের ভোটের নিরিখে এবারে তৃনমুল কংগ্রেস ১৫ টি ওয়ার্ড বেশি জিতেছে। গত পুর ভোটে তৃনমুল কংগ্রেসের দখলে ছিলো ৭৬ টি ওয়ার্ড। গত লোকসভা ও বিধান সভা নির্বাচন আসানসোল পুর এলাকায় তৃনমুল কংগ্রেসের যে রাজনৈতিক জমি হাতছাড়া হয়েছিলো, তার অনেকটাই এবারের পুর ভোটে শাসক দল পুনরুদ্ধার করতে পেরেছে বলে রাজনৈতিক বিশেষঞ্জরা মনে করছেন। সেইদিক থেকে বিরোধিরা আসানসোল পুরনিগম এলাকায় আরো কোনঠাসা হয়েছে। এবার বিরোধীদের হাতে যাওয়া ১৫ টির মধ্যে বিজেপি পেয়েছে ৭ টি ওয়ার্ড। কংগ্রেস ও নির্দল প্রার্থীরা তিনটি করে ওয়ার্ডে জিতেছেন। সিপিএম জিতেছে দুটি ওয়ার্ডে।

আসানসোল পুরনিগম এলাকার মধ্যে রয়েছে আসানসোল উত্তর, আসানসোল দক্ষিণ, কুলটি রানিগঞ্জ ও জামুড়িয়া পাঁচটি বিধান সভা কেন্দ্র। এই পাঁচটির মধ্যে আসানসোল উত্তর ও কুলটিতে কিছুটা হলেও বিরোধী দল লড়াই করতে পেরেছে বা শাসক দলকে ধাক্কা দিয়েছে। বাকি তিনটি বিধান সভায় শাসক দলের কাছে বিরোধীরা পর্যদুস্ত হয়েছে। রানিগঞ্জের ১১ টি ওয়ার্ডের মধ্যে শাসক দল ১০ টি ওয়ার্ডে জিতেছে। একমাত্র ৩৩ নং ওয়ার্ডে সিপিএমের নারায়ণ বাউরি হারিয়েছেন তৃনমুল কংগ্রেসের কাঞ্চন তেওয়ারিকে। জামুড়িয়া পুর এলাকার ১৩ টি ওয়ার্ডেই তৃনমুল কংগ্রেস জিতেছে। এই দুটি কেন্দ্র ২০২১ এর বিধান সভা ভোটে শাসক দল তৃনমুল কংগ্রেস সিপিএমের কাছ থেকে ছিনিয়ে নেয়।

আসানসোল দক্ষিণ কেন্দ্রে গত বিধান সভা নির্বাচনে বিজেপির রাজ্য নেত্রী অগ্নিমিত্রা পাল জিতেছিলেন। কিন্তু, পুর ভোটে বিজেপি বা অন্য কোন বিরোধী দলেরা কিছু করতে পারেনি। এই কেন্দ্রের ২২ টি ওয়ার্ডের তৃনমুল কংগ্রেসের প্রার্থীরা জিতেছেন। কুলটি কেন্দ্রটি গত বিধান সভা নির্বাচনে বিজেপি জিতেছিলো। এই কেন্দ্রের ২৮ টি ওয়ার্ডের মধ্যে বিজেপি ৫, নির্দল ৩ ও কংগ্রেস ১ টি ওয়ার্ডে জিতেছে। বাকি ১৯ টিতে শাসক দলের প্রার্থীরা জিতেছেন। একইভাবে রাজ্যের আইন ও পূর্ত দপ্তরের মন্ত্রী মলয় ঘটকের কেন্দ্র আসানসোল উত্তর বিধান সভার ৩২ টি ওয়ার্ডের মধ্যে তৃনমুল কংগ্রেসের দখলে গেছে ২৭ টি ওয়ার্ড। বিরোধীদের হাতে যাওয়া ৫ টির মধ্যে বিজেপি ও কংগ্রেস ২টি করে ও সিপিএম ১টিতে জিতেছে।

বলতে গেলে, এবারের পুর ভোটে শাসক দলের সব হেভিওয়েট নেতারা জিতেছেন। তারমধ্যে অন্যতম হলেন আসানসোল পুরনিগমের বিদায়ী পুর প্রশাসক অমরনাথ চট্টোপাধ্যায়। তিনি ৪৪ নং ওয়ার্ড থেকে জিতেছেন। একইভাবে আসানসোল পুরনিগমের ৫০ নং ওয়ার্ড থেকে জিতেছেন মন্ত্রী মলয় ঘটকের ভাই পশ্চিম বর্ধমান জেলা আইএনটিটিইউসির সভাপতি অভিজিৎ ঘটক। শাসক দলের প্রার্থী হিসেবে জিতেছেন, তাদের মধ্যে রয়েছেন বিদায়ী পুর প্রশাসক বোর্ডের দুই ভাইস চেয়ারম্যান ডঃ অমিতাভ বসু ও মানস দাস, আসানসোল দূর্গাপুর উন্নয়ন পর্ষদ বা আড্ডার ভাইস চেয়ারম্যান তথা প্রাক্তন বিধায়ক উজ্জ্বল চট্টোপাধ্যায়, রাজ্য শিক্ষক সংগঠন নেতা অশোক রুদ্র, দুই ব্লক সভাপতি উৎপল সিংহ ও গুরুদাস ওরফে রকেট চট্টোপাধ্যায়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *