Spread the love

গোপাল দেবনাথ,

রিভিশন হিপ রিপ্লেসমেন্ট সার্জারিতে ৬ বার ব্যর্থ হওয়া ঘানার একজন রোগীর কৃষ্ণ শালবি হাসপাতাল আহমেদাবাদে বিশ্ববিখ্যাত জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন ডাঃ বিক্রম শাহ দ্বারা সফলভাবে সম্পাদিত হয়েছে

: আহমেদাবাদের কৃষ্ণ শালবি হাসপাতালে, বিশ্ববিখ্যাত জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন, ডক্টর বিক্রম শাহ ঘানার একজন রোগীর ছয়বার ব্যর্থ হওয়া হিপ প্রতিস্থাপনের সার্জারি সফলভাবে সম্পন্ন করেন। ডাঃ বিক্রম শাহ ছাড়াও, এই বিরল অস্ত্রোপচারের জন্য শালবির সার্জনদের দলে ছিলেন ডাঃ জে এ পাচোর, ডিরেক্টর, হিপ সার্জারি, ডাঃ আমিশ ক্ষত্রিয়, সিনিয়র জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং ডাঃ প্রণয় গুজ্জর, জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন। ঘানার বলগাটাঙ্গা শহরের মিসেস নানসাতা সালিফু-এর বয়স ৬৫ বছর। চার সন্তানের জননী, তিনি একজন অবসরপ্রাপ্ত ধাত্রী (দাই)। তার স্বামী একজন আর্থিক অর্থনীতিবিদ। ২০১৬ সালের ডিসেম্বরে একবার পতনের পর যেখানে তিনি হিপ ফ্র্যাকচারের শিকার হন, মিসেস সালিফুকে ঘানার বাউকুতে ২০১৭ সালের শুরুতে প্রথমবার হিপ প্রতিস্থাপনের জন্য অপারেশন করা হয়েছিল, কিন্তু এটি সংক্রামিত হয়েছিল।

এরপর তিনি ঘানার একটি বড় শহর কুমাসির আরেকটি হাসপাতালে চিকিৎসা করিয়েছিলেন। তবে এই অস্ত্রোপচারও ব্যর্থ হয়। পরবর্তী আড়াই বছর ধরে তিনি একই হাসপাতালে পাঁচটি ব্যর্থ হিপ প্রতিস্থাপন সার্জারির একটি সিরিজ সহ্য করেছিলেন, যা একের পর এক ব্যর্থ ছিল। মোট, মিসেস সালিফু ঘানায় ছয়টি ব্যর্থ হিপ প্রতিস্থাপন সার্জারি করেছেন। বারবার প্রতিটি অস্ত্রোপচারের সাথে তার অবস্থার অবনতি হচ্ছিল।

হিপ রিপ্লেসমেন্ট এমন একটি সার্জারি যেখানে ক্ষতিগ্রস্থ কার্টিলেজ এবং হাড় হিপ জয়েন্ট থেকে সরানো হয় এবং কৃত্রিম উপাদান দিয়ে প্রতিস্থাপিত হয়। অনেক সময়, হিপ প্রতিস্থাপন ইমপ্লান্টগুলি বিভিন্ন কারণে ছেড়ে যেতে পারে এবং একটি সংশোধন হিপ প্রতিস্থাপন সার্জারির সাহায্যে প্রতিস্থাপনের প্রয়োজন হতে পারে। যাইহোক, এটি সাধারণত অস্ত্রোপচারের ১৫-২০ বছর পরে ঘটে।

কিন্তু মিসেস সালিফু-এর ক্ষেত্রে তা হয়নি। তার ক্ষেত্রে কারণ ছিল বারবার হিপ জয়েন্ট ডিসলোকেশন। ছয়টি ব্যর্থ অস্ত্রোপচারের পর তার নিতম্ব স্থানচ্যুত হয়েছে এবং পা প্রায় ৩ সেন্টিমিটার ছোট হয়েছে। তার প্রচন্ড ব্যাথা ছিল, লিম্পের সাহায্যে হাঁটছিলেন এবং পা ছোট হয়ে গিয়েছিল। তার নড়াচড়া মারাত্মকভাবে সীমাবদ্ধ ছিল, এবং তার নিতম্বে তীব্র ব্যথা ছিল। এই সমস্যার কারণে তার জীবনযাত্রার মান ব্যাপক ক্ষতিগ্রস্থ হয়, এবং এমনকি তার দৈনন্দিন কাজকর্ম করতেও তার সমস্যা হচ্ছিল।

সংশোধিত হিপ প্রতিস্থাপন সাধারণত প্রথম অস্ত্রোপচারের চেয়ে আরও বেশি চ্যালেঞ্জিং এবং জটিল প্রক্রিয়া, এবং তার দুর্ঘটনা এবং বারবার ব্যর্থ অস্ত্রোপচার এটিকে আরও কঠিন এবং চ্যালেঞ্জিং করে তুলেছিল।

ডাঃ বিক্রম শাহ বলেছেন, “আমরা তার অ্যাসিটাবুলাম (নিতম্বের হাড়ের সকেট যেখানে ফিমার ফিট হয়) বিশেষ যন্ত্রের সাহায্যে হাড়ের ক্ষতি ছাড়াই সংশোধন করেছি। সকেটটি ঠিক করতে বড় আকারের কাপ এবং স্ক্রু ব্যবহার করা হয়েছিল এবং ভবিষ্যতে স্থানচ্যুতি রোধ করতে বিশেষ ধরনের প্লাস্টিকের লাইনার ব্যবহার করা হয়েছিল। সংশোধিত সার্জারির জন্য কখনও কখনও হাড়ের গ্রাফটিংও প্রয়োজন হয়, যার জন্য আমাদের প্রচুর পরিমাণে হাড়ের প্রয়োজন হয়। এর জন্য শালবিতে আমাদের একটি হাড়ের ব্যাংক রয়েছে। নিরাময়ের জন্য তাকে ৩ সপ্তাহের জন্য বিছানায় বিশ্রামে রাখা হয়েছিল। এর পরে, তাকে ওয়াকারের সাহায্যে হাঁটতে বাধ্য করা হয়েছিল। এবং ছয় সপ্তাহ পর তিনি লিম্প, পা ছোট হয়ে যাওয়া এবং ব্যথা ছাড়াই হাঁটতে পারেন।”

মিসেস সালিফু-এর মেয়ে বলেন, “আমার মায়ের বেশ কয়েকটি ব্যর্থ অস্ত্রোপচার হয়েছে এবং তারপরে আমাদের ডাঃ বিক্রম শাহ এবং শালবি হাসপাতালে রেফার করা হয়েছিল। এখানে তার অস্ত্রোপচার সফল হয়েছে এবং তিনি আবার হাঁটতে পারবেন। এতে আমাদের পুরো পরিবার খুবই খুশি। এর জন্য আমি ডাঃ বিক্রম শাহ এবং কৃষ্ণ শালবি হাসপাতালকে ধন্যবাদ জানাই।”

এই ধরনের অস্ত্রোপচারের জন্য বিশেষ যন্ত্র, বিশেষ জয়েন্ট ইমপ্লান্ট, সুসজ্জিত ক্লাস 100 অপারেশন থিয়েটার সেট-আপ এবং সর্বোপরি রিভিশন হিপ প্রতিস্থাপন সার্জারি সম্পাদনের জন্য ব্যাপক অভিজ্ঞতা সম্পন্ন একজন সার্জনের প্রয়োজন।

ডাঃ বিক্রম শাহ আরও বলেন, “শালবিতে আমরা এক বছরে প্রায় ১০,০০০ জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি করি, যা বিশ্বে সর্বোচ্চ। প্রাথমিক অস্ত্রোপচারের পাশাপাশি, আমরা সারা বিশ্ব থেকে সংশোধিত সার্জারির জন্য প্রচুর সংখ্যক জটিল কেসও পাই। এর মধ্যে প্রায় ২৫০টি জটিল এবং সংশোধিত হিপ রিপ্লেসমেন্ট সার্জারি। প্রতিটি ক্ষেত্রেই তার নিজস্ব একটি চ্যালেঞ্জ থাকে, কিন্তু এই বিশেষ কেসটি অনন্য এবং কঠিন ছিল কারণ রোগীর ইতিমধ্যে ছয়বার অস্ত্রোপচার করা হয়েছিল। আমরা খুশি যে দীর্ঘ পাঁচ বছর পর তার চিকিৎসা করা হয়েছে এবং এখন তিনি ব্যথামুক্ত জীবনযাপন করতে পারবেন।

ডাঃ বিক্রম শাহ এবং শালবি হাসপাতাল সম্পর্কে:

ডাঃ বিক্রম শাহ একজন বিশ্ববিখ্যাত জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জন এবং শালবি হাসপাতালের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও ম্যানেজিং ডিরেক্টর, আটটি শহরে বিস্তৃত ১১টি হাসপাতালের একটি চেইন। তিনি ভারতে জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি জনপ্রিয় করার ক্ষেত্রে লক্ষণীয় ভূমিকা পালন করেছেন এবং বিশ্বের সর্বোচ্চ সংখ্যক অস্ত্রোপচার করেছেন। জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারির জিরো টেকনিকের উদ্ভাবন এই অস্ত্রোপচারে বিপ্লব ঘটিয়েছে। এই উদ্ভাবনটি ন্যূনতম রক্তক্ষরণ, দ্রুত পুনরুদ্ধার, শূন্যের কাছাকাছি সংক্রমণ হার এবং হাসপাতালে থাকা ১৫ দিন থেকে কমিয়ে ৩-৪ দিনে নামিয়ে আনার মতো অতিরিক্ত সুবিধা সহ অস্ত্রোপচারের সময়কে অনেক ঘন্টা থেকে কমিয়ে মাত্র ৮-১০ মিনিটে এনেছে। জয়েন্টের ব্যথায় ভুগছেন এমন লক্ষ লক্ষ মানুষের ব্যথা কমাতে অবদান রেখেছে, বিশেষ করে বয়স্কদের জীবনযাত্রার মান উন্নত করেছে। তার নেতৃত্বে, শালবি বছরে প্রায় ১০,০০০ জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি করেন, যা বিশ্বের সর্বোচ্চ। এখন পর্যন্ত এটি প্রায় ১,২৫,০০০ জয়েন্ট রিপ্লেসমেন্ট সার্জারি সম্পাদন করেছে, যা আবার বিশ্বের সর্বোচ্চ। শালবি প্রাইমারি এবং রিভিশন জয়েন্ট রিপ্লেসমেন্টের পাশাপাশি প্রাইমারি, রিভিশন এবং জটিল অর্থোপেডিক সার্জারির জন্য শুধুমাত্র ভারত থেকে নয় সারা বিশ্বের রোগীদের পছন্দের বিকল্প।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *