Spread the love

২০৩০ সালের মধ্যে ভারতকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সিই বাজার হতে সহায়তা করবে সিআইআই এক্সকন

রাজকুমার দাস

কলকাতা, ১৭ই অক্টোবর.

কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই),এক্সকন ২০২৩ ঘোষণা করার জন্য মঙ্গলবার শহরে একটি রোড শো-এর আয়োজন করেছে। অনুষ্ঠানে ইন্ডাস্ট্রি লিডারস, ঊর্ধ্বতন সরকারি কর্মকর্তা এবং ইনফ্রাস্ট্রাকচার ও কন্সট্রাকশন ইকুইপমেন্ট সেক্টর এর স্টেকহোল্ডাররা অংশ নেন।
কনফেডারেশন অফ ইন্ডিয়ান ইন্ডাস্ট্রি (সিআইআই) দ্বারা আয়োজিত দক্ষিণ এশিয়ার বৃহত্তম কন্সট্রাকশন ইকুইপমেন্ট প্রদর্শনী এক্সকন, ২০২৩ সালের ১২ থেকে ১৬ ডিসেম্বর পর্যন্ত বেঙ্গালুরু ইন্টারন্যাশনাল এক্সিবিশন সেন্টারে অনুষ্ঠিত হবে।
এক্সকন, ২০৩০ সালের মধ্যে ভারতকে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এবং দ্রুতবর্ধনশীল কন্সট্রাকশন ইকুইপমেন্ট এর বাজারে পরিণত করতে প্রস্তুত। নীতিগত সংস্কারের উপর গভীরভাবে মনোযোগ দিয়ে ভারত বর্তমানে তার পরিকাঠামোর দ্রুত এবং রূপান্তরমূলক সম্প্রসারণের মধ্য দিয়ে অগ্রসর হচ্ছে, যা বিভিন্ন পরিকাঠামো প্রকল্পে সরকারী ব্যয় বৃদ্ধির দ্বারা অনুপ্রাণিত। এই সমস্ত বাস্তব পদক্ষেপগুলি ভারতকে এই মাইলফলক অর্জনে সহায়তা করবে।
ইভেন্টটি ৩০ লক্ষ বর্গফুট এলাকা জুড়ে বিস্তৃত হবে এবং মার্কিন যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, জার্মানি, ইতালি, সংযুক্ত আরব আমিরাত, দক্ষিণ কোরিয়া, সিঙ্গাপুর, তুরস্ক, শ্রীলংকা, রোমানিয়া এবং চেক প্রজাতন্ত্রের মতো বিভিন্ন দেশ সহ ভারতের ১২০০ টিরও বেশী প্রদর্শককে আকৃষ্ট করবে বলে আশা করা হচ্ছে। পাঁচ দিনব্যাপী এই প্রদর্শনীতে সারা বিশ্ব থেকে ৮০ হাজারেরও বেশি ব্যবসায়িক দর্শনার্থীদের আকৃষ্ট হবে। কর্ণাটক সরকার এক্সকন ২০২৩ এর আয়োজক রাজ্য।
শিউইং স্টেটার (ইন্ডিয়া) প্রাইভেট লিমিটেডের মার্কেটিং ভাইস প্রেসিডেন্ট ই এল কিরণ বাবু বলেন, ‘বিল্ডিং ইন্ডিয়াস টুমোরো’ থিমকে কেন্দ্র করে এক্সকন-এর দ্বাদশ সংস্করণ শুরু করতে পেরে আমরা আনন্দিত। এই থিমটি প্রযুক্তি, বিশ্বায়ন, স্থায়িত্ব এবং অন্তর্ভুক্তির মত মৌলিক স্তম্ভগুলিকে অন্তর্ভুক্ত করে। এক্সকন ২০২৩ কেবল একটি ইভেন্ট নয়; এটি ভারতকে ক্রমাগত অগ্রগতির দিকে চালিত করার একটি বুনিয়াদী শক্তি। এর লক্ষ্য আমাদের শক্তিশালী পরিকাঠামোগত উন্নয়নকে অন্তর্ভুক্ত করা, কন্সট্রাকশন ইকুইপমেন্ট এর ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রিতে ভারতের সারা বিশ্বে নেতৃস্থানীয় অবস্থানকে পুনরুদ্ধার করা”।
ভারতের অর্থনৈতিক যাত্রা ইনফ্রাস্ট্রাকচার সেক্টরের প্রকৃতিরসাথে সম্পূর্ণভাবে জড়িত, এটি এমন একটি ক্ষেত্র যা যথেষ্ট পরিমাণে সরকারী সহযোগিতা পাচ্ছে। এই প্রতিশ্রুতির সুস্পষ্ট প্রমাণ হিসাবে, সরকার এই সেক্টরকে শক্তিশালী করার জন্য ১০ লক্ষ কোটি টাকা বরাদ্দ করেছে, যা ১৩০.৫৭ বিলিয়ন মার্কিন ডলারের সমতুল্য, ই এল কিরণ বাবু আরও বলেন, “আমাদের সরকারের বিনিয়োগের কাঠামো গত বৃদ্ধি, অর্থনৈতিক অগ্রগতির অনুকূল পরিবেশ তৈরি করে যা গ্লোবাল প্রতিযোগিতা বাড়ানোর জন্য ভারতের অবিচল সমর্পণকে তুলে ধরেছে।”
এক্সকন ২০২৩-এ রয়েছে বিকল্প জ্বালানি, এআই প্যাভিলিয়ন, আত্মনির্ভর ভারত, দক্ষতা, মহিলা অপারেটিং কন্সট্রাকশন ইকুইপমেন্ট এবং ম্যাসিনারি, প্রতিরক্ষা ও আধাসামরিক সম্মেলন, গ্রিন কন্সট্রাকশন যা দৃষ্টি নিবদ্ধ করে সাসটেইনেবিলিটির ওপর, এছারাও রয়েছে এআই এবং আইওটি এবং কনস্ট্রাকশন ইঞ্জিনিয়ারিং সেক্টরের অটোমেশন।
সিআইআই ওয়েস্ট বেঙ্গল স্টেট কাউন্সিলের চেয়ারপার্সন এবং অ্যাকুইল-এর ম্যানেজিং পার্টনার সুচরিতা বাসু বলেন, “৫০ লক্ষেরও বেশি স্থায়ী জনসংখ্যা এবং অতিরিক্ত ৬০ লক্ষ অস্থায়ী বাসিন্দা থাকা কলকাতার মতো ঘনবসতিপূর্ণ শহরের রূপান্তরের জন্য বিগত কয়েক দশক ধরে চলতে থাকা অটুট অঙ্গীকার এবং নির্দিষ্ট অবকাঠামো সম্প্রসারণ প্রয়োজন। একটি সমৃদ্ধ মহানগর হিসাবে, কলকাতা বিশ্বের সবচেয়ে ঘনবসতিপূর্ণ মেগাসিটিগুলির মধ্যে রয়েছে এবং এতে কোনও সন্দেহ নেই যে এটি পশ্চিমবঙ্গের প্রাক-বিশিষ্ট বাণিজ্যিক এবং আর্থিক কেন্দ্র হিসাবে দাঁড়িয়ে থাকবে। এলিভেটেড রোড নেটওয়ার্কের সম্প্রসারণ কলকাতায় মানুষের চলাচলের পদ্ধতিকে নতুন রূপ দিচ্ছে, উচ্চ-ট্র্যাফিক মোড়গুলিতে কৌশলগতভাবে ফ্লাইওভার গড়ে উঠছে। আমাদের লক্ষ্য কেবল অত্যাধুনিক প্রযুক্তি প্রদর্শন করা নয়, বরং সাশ্রয়ী মূল্যের সমাধানগুলিও সমর্থন করা যা আমাদের শহর এবং এর বাসিন্দাদের আরও উচ্চতায় নিয়ে যাবে”।
এক্সকন একটি দ্বৈত-উদ্দেশ্য প্ল্যাটফর্ম হিসাবে কাজ করে যা সমস্ত স্টেকহোল্ডারদের বিপণন এবং শিক্ষা উভয়ের জন্য সুযোগ সরবরাহ করে। সরকারি কর্মকর্তা এবং ঊর্ধ্বতন কর্মচারীরা এটিকে পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডব্লিউডি) এবং সিভিল ইঞ্জিনিয়ারিং ডিপার্টমেন্ট, বেসরকারী ঠিকাদার, নির্মাতা, সড়ক ও পরিকাঠামো বিকাশকারী, স্মার্ট সিটি এবং নগর পরিকল্পনা বিশেষজ্ঞ, সেনাবাহিনী এবং বর্ডার রোডস অর্গানাইজেশনসহ একাধিক বিভাগের জন্য একটি শিক্ষামূলক ফোরাম হিসাবে ব্যবহার করেছেন। এই প্ল্যাটফর্মটি তাদের প্রযুক্তি, সরঞ্জাম এবং যন্ত্রপাতির লেস্টেস্ট প্রদর্শনগুলি পর্যবেক্ষণ করতে সক্ষম করে দেশের অবকাঠামো উন্নয়নের প্রয়োজনীয়তাগুলি সহজতর করে।
ইভেন্টটি নেতৃস্থানীয় কন্সট্রাকশন ইকুইপমেন্ট নির্মাতাদের তুলে ধরবে কারণ তারা তাদের যন্ত্রপাতির উপযোগীকরণ এবং নির্মাণ প্রযুক্তির অগ্রগতি প্রদর্শন করবে। সর্বাধিক তাৎপর্যপূর্ণ বিষয় হল এই প্রদর্শকরা নির্মাতা এবং ঠিকাদারদের জন্য প্রকল্প বাস্তবায়নকে ত্বরান্বিত করার লক্ষ্যে অর্থনৈতিক সমাধান উপস্থাপন করার পাশাপাশি গুণমান, সুরক্ষা এবং পরিবেশগত স্থায়িত্বের মান বজায় রাখার উপর জোর দেবে।
অনুষ্ঠানে অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোর মধ্যে রয়েছে জেসিবি, বিকেটি, ক্যাটারপিলার, ইম্পেরিয়াল অটো, জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার, গাল্ফ অয়েল, কোবেলকো, কেওয়াইবি, লারসেন অ্যান্ড টুব্রো, পুজ্জোলানা, স্যানি, শিওয়েইং স্টেটার, সাইমকো, টাটা হিটাচি, আম্মান, কেস, ডুসান, এপিরক, ফিওরি, গ্নু, নেইল স্টোন, হুন্দাই, আইটিআর, লিবার, প্রোপেল, রককাট, ওয়ালভয়েল, উইপ্রো, ইউকেন ইন্ডিয়া।
ইন্ডিয়ান কনস্ট্রাকশন ইকুইপমেন্ট ম্যানুফ্যাকচারার্স অ্যাসোসিয়েশন (আইসিইএমএ), এক্সকন ২০২৩-এর সেক্টর পার্টনার। ইনফ্রাস্ট্রাকচার ইকুইপমেন্ট স্কিল কাউন্সিল (আইইএসসি) এবং বিল্ডার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (বিএআই) সহায়ক অংশীদার।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *