Spread the love

ভারতীয় বাঙালি প্রবাসীদের হেরিটেজ বেঙ্গল গ্লোবাল ফুটবল টুর্নামেন্ট

বাপন দাঁ,

যুক্তরাজ্যে ভারতীয় বাঙালি প্রবাসীদের গত ৬ বছর ধরে প্রতি গ্রীষ্মে তাদের প্রিয় ক্লাব ইস্ট বেঙ্গল বা মোহনবাগানের জার্সি বিতরণ করতে দেখা গেছে (২০২০ সালের COVID বছর বাদে)। এই বছর ৯জুলাই, আর্বার পার্ক, স্লোতে, IFA Shield UK নামে একদিন ব্যাপী ফুটবল টুর্নামেন্টে খেলার জন্য ফ্যানেদের যথেষ্ট উদ্দীপনা তৈরি হচ্ছে। উল্লেখ্য, IFA মানে ইন্ডিয়ান ফ্যান অ্যালায়েন্স, যা ইংল্যান্ডের FA দ্বারা স্বীকৃত।

প্রতি বছর এটি একটি মজাদার ফুটবল টুর্নামেন্ট হিসেবে নিজের পরিচিতি তৈরি করেছে। খেলার পাশাপাশি খাবারের মেনুতে থাকে ইলিশ এবং চিংড়ি সহ বিভিন্ন রকমারি পদ, ফলে খাবারের দিকটিও নেহাত ফেলনা নয়। এ বছরও তার ব্যতিক্রম হবেনা। তবে মহামেডান স্পোর্টিং ক্লাবের ফুটবল সেক্রেটারি দীপেন্দু বিশ্বাসের সমর্থন ও উদ্যোগে ক্লাব ভক্তরা প্রথমবারের মতো টুর্নামেন্টে প্রবেশ করছে। ভারতীয় হাইকমিশনের ডেপুটি হাইকমিশনার সুজিত ঘোষের নেতৃত্বে একটি দল পাঠানো হচ্ছে যা এই বছরের জন্য হতে চলেছে কেকের উপর আইসিং। প্রাক্তন ইন্ডিয়ান ইন্টারন্যাশনাল জুলেস আলবার্তো এবং হ্যারো কাউন্সিলের সর্বকনিষ্ঠ কাউন্সিলর ম্যাথিউ গুডউইন ফ্রিম্যান ও তাদের লাইনআপে দলটিকে বেশ আকর্ষণীয় দেখাচ্ছে!

টুর্নামেন্টটি পুরুষ, মহিলা এবং বাচ্চাদের বিভাগে খেলা হয় যেখানে মহিলারা শুধুমাত্র পেনাল্টি শুটআউট করে। তবে তার মজাটাও নেহাৎ কম নয়।

হেরিটেজ বেঙ্গল গ্লোবালের রাজীব সাহা, সৌরভ পল, রমিতা ঘোষ, সুদীপ্ত ভৌমিকের সংগঠকদের জন্য এই বছর একটি নতুন চ্যালেঞ্জ যা এটিকে এখনও পর্যন্ত সবচেয়ে বড় আইএফএ শিল্ড ইউকে বানিয়েছে। পয়েন্টার্স বিজনেস ফোরাম (পিবিএফ) গত দুই বছর ধরে এই টুর্নামেন্টের একটি অবিচ্ছেদ্য অংশ, যার নেতৃত্বে আইআইএইচএম-এর চেয়ারম্যান সুবর্ণ বোস, মুম্বাই ভিত্তিক অ্যাকুইস্ট রিয়েলটির সেক্রেটারি সঞ্জয় গুহ, কলকাতার দেবাশিস ঘোষ এবং হ্যারোর শৌমো চৌধুরী রয়েছেন। স্পনসরশিপ এবং আন্তর্জাতিক নেটওয়ার্কিং হিসেবে কাজ করে, এটি একটি সত্যিকারের বৈশ্বিক উদ্যোগে পরিণত হয়েছে।

HBG ভাইস প্রেসিডেন্ট মহুয়া বেজ প্রতি দিন নতুন পোস্টার নিয়ে ব্যস্ত, টুর্নামেন্টের নিরন্তর পরিবর্তনশীল প্রয়োজনীয়তাগুলিকে প্রতিফলিত করে এবং একটি মসৃণ ডেলিভারি নিশ্চিত করতে বাইরের সংস্থাগুলির সাথে যোগাযোগ করছেন।

সায়ন্তন চক্রবর্তী, আবির্ভাব বন্দ্যোপাধ্যায়, হৃষিক বোস যথাক্রমে ইস্টবেঙ্গল, মোহনবাগান এবং মহামেডান স্পোর্টিংয়ের হয়ে খেলছেন তারা গত কয়েক মাস থেকে ট্রফি জয়ের লক্ষ্যে প্রতি সপ্তাহে অনুশীলনে ব্যস্ত রয়েছেন। দ্বিতীয়বার খেলতে দিব্যেন্দু সুইজারল্যান্ড থেকে উড়ে যাচ্ছেন।

শিক্ষা প্রতিষ্ঠান GBS নিয়মিতভাবে স্থানীয় সম্প্রদায়ের ইভেন্টগুলিকে সমর্থন করে এবং IFA Shield UK 2023-এর স্পনসর করতে পেরে খুশি যা ভারতীয় প্রবাসীদের অন্যতম বড় আকর্ষণ।

এইচবিজি ডিরেক্টর অনির্বাণ মুখোপাধ্যায়, বলেছেন, ‘এটি এখন অস্ট্রেলিয়া এবং মার্কিন যুক্তরাষ্ট্রেও খেলা হচ্ছে, তার মধ্যমেই টুর্নামেন্টের সাফল্যের পরিমাপ করা যায়। ২৩শে সেপ্টেম্বর সিডনিতে নিজস্ব আইএফএ শিল্ড আয়োজন করবে অস্ট্রেলিয়া। যুক্তরাজ্যের বাঙালি প্রবাসীদের একটি বড় অংশ এখন এই টুর্নামেন্টের মাধ্যমে নিজেদের পরিচিত করছে।’

GBS সম্পর্কে: ইভেন্টের প্রধান পৃষ্ঠপোষক- GBS হল লন্ডন, ম্যানচেস্টার, বার্মিংহাম এবং লিডসে দশটি ক্যাম্পাস জুড়ে একটি উচ্চ শিক্ষা প্রদানকারী সেক্টর-প্রাসঙ্গিক কোর্সের একটি পরিসর অফার করে। দুবাই এবং মাল্টায় জিবিএস-এর ক্যাম্পাস রয়েছে। জিবিএস নীতির মূলমন্ত্র হল ‘শিক্ষার মাধ্যমে জীবন পরিবর্তন করা’। GBS ছাত্রদের নিয়োগের জন্য একটি অন্তর্ভুক্তিমূলক পদ্ধতি গ্রহণ করে, যার লক্ষ্য এই সেক্টরে বর্তমানে কম প্রতিনিধিত্ব করা গোষ্ঠীগুলির মধ্যে উচ্চ শিক্ষার পরিধি প্রসারিত করা। তারা বিশ্বাস করে যে শিক্ষা রূপান্তরমূলক এবং আমরা যে ব্যক্তিদের এবং সম্প্রদায়দের পরিসেবা প্রদান করি তাদের মধ্যে শিক্ষা এক মৌলিক পার্থক্য তৈরি করতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *