Spread the love

বিদেশের মাটিতে অ্যাথলিটে প্রথম সোনা জয় করলেন পূর্ব মেদিনীপুরের প্রাক্তন শিক্ষক দুর্গাপদ মাসান্ত


জুলফিকার আলি,
বাংলাদেশ “মাস্টার অ্যাথলেটিক অ্যাসোসিয়েশন” আয়োজিত দু’দিনের মাস্টার্স অ্যাথলেটিক মিটে অংশগ্রহণ করে পূর্ব মেদিনীপুরের একমাত্র প্রতিযোগী দুর্গাপদ মাসান্ত ৫ কিলোমিটার ওয়াকে সোনা জিতলেন।
এর আগে ২০১৯-এ মেদিনীপুর শহরে আমন্ত্রণ মূলক আন্তর্জাতিক মাস্টার্স মিটে ব্রোঞ্জ জিতেছিলেন। ওই বছরই হলদিয়ার সিপিটি গ্রাউন্ডে মাস্টার্স স্টেট মিটে তিনটি ইভেন্টে সোনা জিতে হ্যাটট্রিক‌ও করেছিলেন। মাঝে দু’বছর করোনার কারণে মাঠে নামতে না পারলেও অনলাইন প্রতিযোগিতায় একাধিক ক্ষেত্রে সাফল্য লাভ করেন দুর্গাপদবাবু।
আর এবছর হুগলির ডিসট্রিক গ্রাউন্ডে অনুষ্ঠিত স্টেট মিটে রুপো জয় করে বাংলাদেশে যাওয়ার টিকিট পাকা করে ফেলেন।
পায়ে চোটের জন্য প্রথম দিনে কোন মেডেল না পেলেও দ্বিতীয় দিনের ফার্স্ট ইভেন্টেই সোনা লাভ করেন পূর্ব মেদিনীপুরের এই একমাত্র এথলিট। এতেই তিনি খুব খুশি।

   মাঠের পাশাপাশি শিক্ষাক্ষেত্রেও তিনি সমানভাবে সফল। ২০১৯ সালে পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা বিভাগ থেকে পেয়েছেন 'শিক্ষারত্ন' পুরস্কার। বিভিন্ন পত্রপত্রিকায় লেখালেখি ছাড়াও উনার তিনখানা জীবনী মূলক বইও রয়েছে। এছাড়া বিভিন্ন বিতর্ক মঞ্চে এ পর্যন্ত প্রায় ৫০টি ক্ষেত্রে সফল হয়েছেন তিনি।

২০২১ সালে অবসর নেয়ার পর বর্তমানে তিনি কেটিপিপি হাইস্কুলে গেস্টটিচার হিসেবে কর্মরত।
দুর্গাপদবাবুর কথায় “আমি মাঠে যাই চ্যাম্পিয়ন হওয়ার জন্য নয়, শরীর, মন সুস্থ রাখতে এবং আন্তর্জাতিক স্তরের অ্যাথলিটদের সঙ্গে দৌড়ানোর এক অনন্য অভিজ্ঞতা সঞ্চয়ের জন্য।
তার পরামর্শ ‘ভেলোর যাবেন না, সবাই মাঠে আসুন’। শিক্ষার পাশাপাশি মাঠে ময়দানেও পূর্ব মেদিনীপুরকে আবারও গর্বিত করলেন এই এই প্রাক্তন শিক্ষক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *