ধুমধামের সাথে গাজন উৎসব পালন হল চন্দ্রচুর মন্দিরে

কাজল মিত্র :-আজ নীলের গাঁজন আর সেই উপলক্ষে আসানসোল চন্দ্রচূড় মন্দিরে চলছে মহাদেবের আরাধনা।আসানসোলের দু নম্বর জাতিয় সড়কের পাশে অবস্থিত বাবা চন্দ্রচুর মন্দির পরম্পরা অনুযায়ে আজকের এই দিনটিতে গাজন উৎসব ধুমধামের সাথে পালন করা হয়।এই মন্দির কমিটির পক্ষ থেকে ৭ দিন ধরে মেলার আয়োজন এর সাথে সাথে থাকে নানা বিচিত্রা অনুষ্ঠান।
বহু দূর দূরান্ত থেকে ভক্তদের ঢল দেখা গেল এই মন্দির প্রাঙ্গনে ,এলাকার মহিলা ও পুরুষেরা বাবার মাথায় জল ঢালার জন্য সকাল থেকে মন্দিরের লাইন দিয়ে থাকে একইসাথে মন্দিরে ভক্তদের পুজো দেওয়ার সাথে সাথে মানত কামনা পূরণ করতে দন্ডি কাটতে দেখা যায় ।
আট থেকে আশি সকলের পাশাপাশি বিভিন্ন পূর্ণার্থী এই সুযোগে চন্দ্রচুর শিবের মাথায় জল ঢেলে নেন। সব মিলিয়ে গাজন উৎসব মহাসমারোহে পালিত হয় চন্দ্রচুর মন্দিরে। এবছরো যার ব্যতিক্রম নয়। শিল্পাঞ্চলের বিভিন্ন সাধারন মানুষ বৎ করে ভক্ত হন এবং তারায় এই গাজন উৎসব উদযাপন করার মূল কান্ডারী দায়িত্ব পালন করেন।
জানা যায় যে এই চন্দ্রচুর মন্দির বহু প্রাচীন মন্দির এই মন্দির প্রায় কয়েকশো বছর আগে এক কৃষক নাঙ্গল চালাতে গিয়ে একটি শিলা পায় ,শিলা পাওয়ার পরে স্বপ্নাদেশ পায়। তার পরে প্রতিষ্ঠা হয় চন্দ্রচূড় মন্দির।সেই থেকেই এই মন্দিরে ধুমধামের সাথে পূজন্যে আসছে ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *