ভূমিপুত্র সংরক্ষণ আজ বাংলার রাজনীতিতে সব থেকে চর্চিত বিষয়। বাংলার সরকার বাংলায় নানা কর্মসংস্থান প্রকল্প নিচ্ছেন। কিন্তু সেইসব প্রকল্পে যদি বাংলার ভূমিপুত্ররা কাজ না পায়, তাহলে এইসব পরিকল্পনা সার্থক হয় না। বাংলার মুখ‍্যমন্ত্রী একাধিক বার প্রকাশ‍্যে বাংলার কাজে স্থানীয়দের অগ্রাধিকারের কথা বলেছেন। বাঙালি জাতীয়তাবাদী সংগঠন বাংলা পক্ষ এই দাবি করে আসছে, বিগত তিন বছর ধরে। সংগঠন অবিলম্বে ভারতের অন‍্য অনেক রাজ‍্যের মতো বাংলাতেও সরকারি ও বেসরকারি চাকরি, ব‍্যবসা সর্বত্র ভূমিপুত্র সংরক্ষণের আইন প্রণয়নের দাবি করে।
আজ এই দাবিতে পূর্ব বর্ধমান জেলার গলসী বিধানসভার গলিগ্রামে এক পথসভা অনুষ্ঠিত হয়। সভায় বক্তব‍্য রাখেন পূর্ব বর্ধমান জেলা সম্পাদক জুয়েল মল্লিক, জেলার দপ্তর সম্পাদক রণ ভট্টাচার্য, গলসী বিধানসভা কমিটির সম্পাদক অর্ণব দাস প্রমূখ। তাঁদের বক্তব‍্যে উঠে আসে কিভাবে গ্রাম বাংলার কাজেও বহিরাগতরা ভাগ বসাচ্ছে, বাঙালির কাজের সুযোগ কমছে। ধান উৎপাদনে বাংলায় শ্রেষ্ঠ জেলা এই পূর্ব বর্ধমান। জেলার অন‍্য জায়গার মতো গলসীতেও রয়েছে অনেক চাল কল। কিন্তু লক্ষ‍্যনীয় হলো, বর্তমানে অনেক চালকলেই শ্রমিক আনা হচ্ছে পার্শ্ববর্তী রাজ‍্য থেকে, স্থানীয় ভূমিপুত্ররা বঞ্চিত হচ্ছে।
বাংলা পক্ষ সংগঠন এই বঞ্চনার বিরুদ্ধে তীব্র প্রতিরোধ গড়ে তুলবে বলে জানান সংগঠনের জেলা নেতৃত্ব। চালকল মালিকদের কাছে দাবি জানানো হয় কোন ভূমিপুত্র বাঙালিকে বঞ্চিত করে বহিরাগত শ্রমিক নিয়োগ চলবে না। আগামীদিনে এই অবস্থার পরিবর্তন না হলে বৃহত্তর আন্দোলনে যাবে বাংলা পক্ষ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *