গোপাল দেবনাথ : কলকাতা, ৩০ এপ্রিল, ২০২২। আজ কোলকাতা সোনাগাছি যৌণপল্লী তে যৌণকর্মীদের শ্রমের অধিকার এর দাবিতে দূর্বার এর ডাকে ঐতিাসিক সমাবেশ এ অল ইন্ডিয়া হিউম্যান রাইটস এর প্রতিষ্ঠাতা ও সর্বভারতীয় চেয়ারম্যান শ্রী বুম্বা মুখার্জী সহ সদস্যরা হাজির হয়েছিলেন। উপস্থিত ছিলেন তৃণমূল বিধায়ক ও রাজ্যের প্রাক্তন মন্ত্রী শ্রী মদন মিত্র সহ এই সমাজের বিশিষ্টজন। সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বুম্বা বাবু বলেন, বিশ্ব শ্রমিক দিবসের প্রাক্কালে আমরা হাজির হয়েছিলাম সমাজের সেই শ্রেনীর মানুষদের পাশে যারা নিজেদের শ্রমের মাধ্যমে অর্থ উপার্জন করেও শ্রমিক নামক তকমা থেকে বঞ্চিত হয়ে এসেছে যুগ-যুগান্ত ধরে। 
দিন বদলেছে, সাথে  বদলেছে সমাজও কিন্তু সমাজের সেই সব জেগে ঘুমিয়ে থাকা শ্রেনীর মানুষদের কান অবধি আজ পৌঁছালো তাদের পদধ্বনি, আজকের এই সভ্যসমাজ যাদের যৌনকর্মী অ্যাখা দিয়ে ব্রাত্য করে রেখেছে ৷ মূল স্রোত থেকে দূরে সরিয়ে দিয়েছে।
দূর্বার তথা সমাজসেবী মহাশ্বেতা’দির মতো মানুষের মুষ্ঠিবদ্ধ হাতে এ লড়াইয়ের জয়গান নিশ্চিত বলা যেতে পারে৷
সমাজের বিভিন্ন স্তরের মানুষ আজ তাদের হাতে-হাত রেখেই আন্দোলনের পথ চলা শুরু করলো ফের একবার নতুন উদ্যমে একদম নতুন আঙ্গিকে ৷
অল ইন্ডিয়া হিউম্যান রাইটস পরিবার তাদের এই আন্দোলনে সর্বাঙ্গিক সাফল্য কামনা করে, সাথে দুর্বারের এই সংগ্রামকে আন্তরিক সমর্থন করে যাবে আগামী প্রতিটা দিনগুলিতেও।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *