Spread the love

অ্যালুমিনিয়াম রেল ওয়াগন এবং কোচ তৈরির জন্য হিন্ডালকো, টেক্সম্যাকো একটি কৌশলগত মৈত্রীবন্ধনে আবদ্ধ হয়েছে

পারিজাত মোল্লা,

· লক্ষ্য ভারতে একটি বিশ্বমানের উত্পাদন সুবিধা তৈরি করা,অ্যালুমিনিয়ামের ব্যবহার গতি এবং পেলোড বাড়ায় এবং কার্বন-ডাই-অক্সাইড নির্গমন হ্রাস করে,রেলওয়ের সঙ্গে জোটবদ্ধ হওয়া নেট-জিরো-র উদ্দেশ্যে, হিন্দালকো ইন্ডাস্ট্রিজ লিমিটেড, বিশ্বের বৃহত্তম অ্যালুমিনিয়াম রোলিং এবং রিসাইক্লিং কোম্পানি, এবং টেক্সম্যাকো রেল এন্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেড. একটি বিশেষ ইঞ্জিনিয়ারিং সংস্থা বিশ্ব-মানের অ্যালুমিনিয়াম রেল ওয়াগন এবং কোচ তৈরি করার জন্য এক কৌশলগত মৈত্রীবন্ধনে আবদ্ধ হয়েছে যা ভারতীয় রেলকে তার নির্গমন লক্ষ্য অর্জনে এবং পরিচালন দক্ষতা বাড়াতে সাহায্য করবে৷

মালবাহী বাজারের 45% শেয়ার অর্জনের লক্ষ্যের সঙ্গে ভারতীয় রেলওয়ে রোলিং স্টক বৃদ্ধির মাধ্যমে মালবাহী ক্ষমতা দ্বিগুণ করে 2027 সালের মধ্যে 3,000 মিলিয়ন টন করার লক্ষ্য নিয়ে “মিশন 3000 এমটি” চালু করেছে। এই গৌরবময় লক্ষ্য পূরণের জন্য, রেলওয়ে সক্রিয়ভাবে ওয়াগনের নকশা উন্নত করতে চাইছে, এবং রেলের সম্পদের সামগ্রিক ক্ষমতা এবং জীবন বৃদ্ধির জন্য ওয়াগন নির্মাতাদের কাছে তাদের নিজস্ব ডিজাইনে অবদান রাখার জন্য আমন্ত্রণ জানাচ্ছে।

রেলওয়েতে এই উন্নয়নগুলি উপলব্ধি করে, হিন্ডালকো এবং টেক্সম্যাকো হাত মিলিয়েছে সুযোগগুলিকে অন্বেষণ করার জন্য, যেখানে হিন্ডালকো নির্মান এবং ওয়েল্ডিং দক্ষতার সঙ্গে তার অনন্য অ্যালুমিনিয়াম অ্যালয়গুলির নকশা, শীট এবং প্লেট সরবরাহ করবে। গত বছর লঞ্চ করা কোম্পানীর ইন-হাউস অ্যালুমিনিয়াম ফ্রেট রেক 180 টন হাল্কা এবং টারে ওজন অনুপাত অনুসারে 19% -এর বেশি পে-লোড প্রদান করে, অপেক্ষাকৃত নুন্যতম ক্ষয়ের সঙ্গে কম শক্তি খরচ করে। টেক্সম্যাকো, 80 বছর ধরে মালবাহী গাড়ি তৈরিতে বিশেষজ্ঞ হওয়ায়, প্রযুক্তিগত অভিজ্ঞতা দেবে এবং ডিজাইন, কারখানা স্থাপন, উত্পাদন প্রক্রিয়া এবং দক্ষ শ্রমিক প্রদানের জন্য দায়ী থাকবে।

অংশীদারিত্ব সম্পর্কে মন্তব্য করতে গিয়ে, হিন্দালকো ইন্ডাস্ট্রিজের ম্যানেজিং ডিরেক্টর শ্রী সতীশ পাই বলেছেন, “ভারতের প্রথম অ্যালুমিনিয়াম রেক চালু করার সঙ্গে, আমরা উচ্চতর পেলোড এবং কার্বন-ডাই-অক্সাইড হ্রাসের সুবিধাগুলির গুরুত্ব প্রদর্শন করেছি যা অ্যালুমিনিয়াম রেকগুলি প্রদান করবে ৷ এই অংশীদারিত্ব মালবাহী শিল্পের সঙ্গে যাত্রীর গতিশীলতার জন্য মূল্য প্রস্তাব বৃদ্ধি করার ক্ষেত্রে আমাদের ভূমিকাকে আরও শক্তিশালী করবে, যা রেলওয়েকে তার নেট জিরো লক্ষ্য অর্জনে সহায়তা করবে।”

টেক্সম্যাকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের উপ সভাপতি শ্রী ইন্দ্রিজিত মুখার্জি বলেছেন, “ এই মূল্যবান অংশীদারিত্ব উদ্ভাবনী এবং স্থিতিশীল পণ্য তৈরিতে বহু দূর পর্যন্ত অগ্রসর হবে যাতে শিল্পের কার্বন ফুটপ্রিন্ট কম করতে এবং ইতিবাচক পরিবেশগত প্রভাব তৈরি করার দিকে আমাদের প্রতিশ্রুতিকে আরও শক্তিশালী করবে”।

এই গুরুত্বপূর্ণ লাভের ফলে হিন্ডাল্কো এবং টেক্সম্যাকো-কে আত্মনির্ভর ভারতের স্বপ্নের পূরণে এবং রেলওয়েকে সাহায্য করতে পুরো দমে এগিয়ে যেতে উৎসাহিত করেছে, যা অত্যাধুনিক কোচ এবং মেট্রো রেল নেটওয়ার্কের দ্রুত সম্প্রসারএর পাশাপাশি আধুনিক সুবিধা যুক্ত ঝা চকচকে নতুন স্টেশনের নির্মাণের মতো মৌলিক পরিকাঠামো উভয় ক্ষেত্রই উন্নয়নের প্রক্রিয়ার চূড়ান্ত স্তরে রয়েছে।

টেক্সম্যাকো রেল অ্যান্ড ইঞ্জিনিয়ারিং লিমিটেডের ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর শ্রী সুদীপ্ত মুখার্জি আরও বলেন, “এই অংশীদারিত্ব কম কার্বন ফুটপ্রিন্ট সহ দক্ষ রোলিং স্টক প্রবর্তনে ভারতীয় রেলওয়েকে সহায়তা করার জন্য অসাধারণ সম্ভাবনা রাখে।”

একটি দেশীয় নির্মাণ ব্যবস্থা যা উচ্চ মানের অ্যালুমিনিয়াম ওয়াগন, কোচ, বড় কন্টেইনার এবং উপাদানগুলি তৈরি করতে পারে যা কেন্দ্রীয় সরকারের ডেডিকেটেড ফ্রেট করিডরের দ্রুত বিকাশে সহায়তা করবে এর লক্ষ্য হল দক্ষতা বৃদ্ধি করা এবং মালবাহী শুল্ক কম করা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *